উচ্চমাধ্যমিক পরীক্ষায় নতুন QCAB পদ্ধতিতে প্রশ্নপত্র – নমুনা প্রশ্ন ডাউনলোড

২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন আঙ্গিকে প্রশ্নপত্র তথা উত্তরপত্র (Question cum Answer Booklet) বা QCAB চালু হচ্ছে। এই পদ্ধতি যা ব্যবস্থায় পুরনো Part-A র descriptive type এবং Part-B র জন্য নির্দিষ্ট উত্তরপত্র পৃথকভাবে থাকছে না।

নতুন এ পদ্ধতিতে একটাই QCAB (Question cum Answer Booklet) বা প্রশ্নপত্র তথা উত্তরপত্র থাকছে যেখানে MCQ ও SAQ এবং Descriptive type একই সঙ্গে একটি প্রশ্নপত্রে একত্রে থাকবে। শুধু প্রশ্নপত্র বা শুধু উত্তর পত্র বলে কিছু থাকছে না। এক্ষেত্রে পরীক্ষা শেষে প্রশ্নপত্র বাড়ি নিয়ে যাওয়ার বিষয়টিও থাকছে না।

Wb HS QCAB Model Question Download

প্রতিটি Descriptive type প্রশ্নের জন্য নির্দিষ্ট word limit উল্লেখ থাকছে এবং উত্তর লেখার জন্য নির্দিষ্ট জায়গা রাখা হয়েছে।

MCQ ও SAQ তোর দেয়ার জন্য নির্দিষ্ট ফাঁকা বক্স ও ফাঁকা জায়গা রাখা থাকছে অর্থাৎ যেভাবে চলে আসছে ঠিক তেমনি থাকছে।

প্রতিটি প্রশ্নের তিনটি ভাষায় থাকছে। প্রশ্নের উত্তর লেখার জন্য পর্যাপ্ত জায়গা থাকবে। এছাড়া অতিরিক্ত ফাঁকা পাতা booklet এর শেষে থাকবে।

WCHSE HS পরীক্ষায় QCAB পদ্ধতির সুফল

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এই নতুন QCAB পদ্ধতি চালু করার সুফল গুলি নিম্নে আলোচনা করা হল।

  1. এই পদ্ধতির ফলে পরীক্ষা হলে নকল করার প্রবণতা কমবে।
  2. বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্র বা WhatsApp এর মাধ্যমে প্রশ্নপত্র বাইরে পাঠানো বন্ধ হবে।
  3. প্রশ্নপত্র পৃথক না থাকায় সঙ্গে করে পরীক্ষা হলের বাইরে নিয়ে যাওয়ার আশঙ্কা থাকবে না।
  4. দুটি পৃথক উত্তরপত্র না থাকায় খুলে যাবার বা হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না।
  5. মূল্যায়নের ক্ষেত্রে পরীক্ষার্থীদের সুবিধা হবে এবং Marks posting এর ক্ষেত্রেও সুবিধা হবে।
  6. পরীক্ষার দিনে প্রশ্নপত্র তথা উত্তরপত্র (QCAB)‌ পরীক্ষার্থীদের কাছে বিতরণ ও পরীক্ষা শেষে সংগ্রহ ক্ষেত্রে শিক্ষকদের সুবিধা হবে।
  7. অতিরিক্ত প্রশ্নের উত্তর দেবার সুযোগ থাকছে না ফলে পরীক্ষকদের মূল্যায়নের ক্ষেত্রে সুবিধা হবে।
  8. পরীক্ষার্থীদের যথাযথ উত্তর লেখার অভ্যাস হবে এবং অবাঞ্চিত অতিরিক্ত লেখার প্রবণতা কমবে।
  9. পরীক্ষার্থীদের পরবর্তী পর্যায়ের সর্বভারতীয় পরীক্ষাগুলোর পদ্ধতির সঙ্গে পরিচিত ঘটবে।

HS 2020 পরীক্ষার্থীদের জন্য এই পদ্ধতির ধারণা

এবছর থেকে অর্থাৎ উচ্চ মাধ্যমিক 2020 সাল থেকে সমস্ত পরীক্ষার্থীদের QCAB পদ্ধতিতে পরীক্ষা দিতে হবে। পরীক্ষার্থীদের জন্য সংশ্লিষ্ট পর্ষদ নির্ধারিত কিছু তথ্য এখানে দেওয়া হল।

  • প্রতিটি বিষয়ের QCAB (Question cum Answer Booklet) বা প্রশ্নপত্র তথা উত্তর পত্রে যেসব শব্দ সীমা (word limit) উল্লেখ থাকবে তা অনুসরণ করতে হবে।
  • যদি কোন সাধারন প্রশ্ন বা গাণিতিক প্রশ্নে শব্দ সীমা উল্লেখ না থাকে তাহলে ওই প্রশ্ন বা প্রশ্নগুলির জন্য যে নির্দিষ্ট ফাঁকা জায়গা থাকবে সেখানেই উত্তর লিখতে হবে
  • অহেতুক অবাঞ্ছিত বা অতিরিক্ত উত্তর লেখার অভ্যাস বন্ধ করতে হবে এবং যথাযথ উত্তর লেখার প্রতি মনোনিবেশ করতে হবে।
  • যদি কোনো পরীক্ষার্থী নির্দিষ্ট প্রশ্নের উত্তর লেখার নির্ধারিত ফাঁকে জায়গার মধ্যে উত্তর লিখতে ব্যর্থ হয় বা উত্তরটি সম্পূর্ণ করতে না পারে তাহলে QCAB এর সেদিকে দেওয়া অতিরিক্ত পৃষ্ঠায় সেই উত্তর সম্পন্ন করতে পারে। সে ক্ষেত্রে পরীক্ষার্থীকে প্রশ্নের সঠিক নম্বর এবং কোন পাতার প্রশ্নের উত্তর তা অতিরিক্ত পৃষ্ঠায় উল্লেখ করতে হবে।
  • সাধারণভাবে loose sheet এর ব্যবস্থা নেই তবে অত্যন্ত জরুরী প্রয়োজনে পরীক্ষার্থীদের loose sheet দেওয়া যেতে পারে।

Download, WB Higher Secondary 2020 Exam Suggestion with Sure Common

প্রশ্নের মানের ভিত্তিতে নির্দিষ্ট শব্দ সীমা

নিচে কত নাম্বার প্রশ্নের জন্য কত word limit তার সাধারণ তালিকা প্রকাশ করা হয়েছে। তবে কিছু বিষয়ের বা বেশ কিছু প্রশ্নের ক্ষেত্রে এই word limit এর তারতম্য থাকতে পারে। প্রশ্নের বিষয়বস্তু অনুযায়ী কিছু subject এর ক্ষেত্রে এবং বাংলা সহ অন্যান্য Language এর ক্ষেত্রে এই তারতম্য হতে পারে, যার জন্য প্রশ্নের উত্তর লেখার নির্দিষ্ট ফাঁকা জায়গা থাকবে।

Question MarksWord Limit
480
5100
6120
7 or 8150
10200
15300

WB HS এর QCAB পদ্ধতির নমুনা প্রশ্নপত্র

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ QCAB (Question cum Answer Booklet) এর জন্য একটি নমুনা প্রশ্নপত্র তাদের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত করেছে। প্রশ্নপত্র ডাউনলোড করার জন্য এই লিংকে ক্লিক করুন

এই হল পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য নতুন প্রশ্নপত্র পদ্ধতি। এই সম্পর্কে যদি তোমাদের কোন জিজ্ঞাসা থাকে তাহলে তা নিচের কমেন্ট বক্সে পোস্ট করতে পারো।

HS Online Mock Test Webexam
Share on:

I am an educational blogger with a couple of websites. By profession, I am a school teacher and loves to create & shares study-related content on the internet. I always try to serve you the best and correct information.

1 thought on “উচ্চমাধ্যমিক পরীক্ষায় নতুন QCAB পদ্ধতিতে প্রশ্নপত্র – নমুনা প্রশ্ন ডাউনলোড”

Leave a Comment