MBBS ভর্তির আসন সংখ্যা বৃদ্ধি পেলো – বাংলায় পাঁচ নতুন মেডিক্যাল কলেজ

২০১৯ সালে ডায়মন্ড হারবার, রাইগঞ্জ, রামপুরহাট, পুরুলিয়া এবং কোচবিহারে পাঁচটি নতুন মেডিকেল কলেজ তৈরি হবে। বজবজের একটি নুতন বেসরকারী মেডিক্যাল কলেজ ২০১৮ সালে চালু হবে, তবে এটি ভারতের মেডিকেল কাউন্সিলের (MCQ) অনুমোদন পাবে

এর ফলে পশ্চিমবঙ্গে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজগুলিতে ২৬০০ টি আসনের পাশাপাশি আরো ৫০০ এমবিবিএস আসন থাকবে। ২০১৯ সাল নাগাদ সংখ্যা বেড়ে ৩,২০০ আসন হতে পারে


এই কলেজগুলি ডায়মন্ড হারবার, রাইগঞ্জ, রামপুরহাট, পুরুলিয়া এবং কোচবিহার জেলা হাসপাতালগুলিতে স্থাপন করা হবে, রাজ্য সরকার এই ইনস্টিটিউটের সুবিধাগুলি আপগ্রেড করবে। স্বাস্থ্য অধিদপ্তর ইতিমধ্যে হাসপাতালগুলিকে মেডিক্যাল কলেজগুলিতে উন্নীত করার চেষ্টা করছে। যাইহোক, চিকিৎসা শিক্ষকদের মধ্যে সন্দেহ আছে যে সিনিয়র শিক্ষকরা কোলকাতার কাছ থেকে দূরে থাকায় কলেজে যোগ দিতে পছন্দ করবেন কি না।

 

নতুন মেডিকেল কলেজ গুলিতে MBBS কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তি শুরু হবে ২০১৯ শিক্ষাবর্ষ থেকে। প্রতিটি কলেজে গড়ে ১০০টি করে আসন থাকবে। ডায়মন্ড হারবারের মেডিকেল কলেজটি এই নতুন শিক্ষাবর্ষ থেকেই শুরু হয়ে যাবে এবং এখানে মোট আসন সংখ্যা ১০০। ছাত্র-ছাত্রী ভর্তি হবে সর্বভারতীয় মেডিকেল পরীক্ষা NEET এর মাধ্যমে।

এই হাসপাতালগুলি যথাযথ অবকাঠামোগুলির অভাব রয়েছে। ল্যাবরেটরিজ, লাইব্রেরি, অডিটোরিয়াম, লেকচার হোলে এবং রিসার্চ ইউনিট স্থাপনের জন্য হোস্টেল এবং ত্রৈমাসিক তৈরির একটি প্রধান উৎস থাকবে। যদিও এই সব হাসপাতালগুলি সুপারস্পেসালিটি হাসপাতাল, তা সত্বেও এখানে বেশ কিছু জরুরি ব্যবস্থার অভাব রয়েছে।


মেডিকেল কলেজ শুরু করার জন্য একটি হাসপাতালে ৩০০ বিছানা ন্যূনতম প্রয়োজন। গ্রামীণ মেডিক্যাল কলেজগুলির জন্য ২৫ একর জমির একটি ক্যাম্পাস প্রয়োজন। মেডিকেল শিক্ষা পরিচালক দেবাশীষ ভট্টাচার্য বলেন যে তারা ২০১৮ সালে পরিদর্শন ও পরিস্কারকরণের জন্য কেন্দ্র ও এমসিআই-এর কাছে আবেদন করছে। রাজ্য সরকার MCI এর সমস্ত শর্ত পূরণের জন্য অবকাঠামো পরিচালনা করছে যাতে কাউন্সিল এই কলেজগুলিতে MBBS শুরু করতে পারে। ইতিমধ্যে শিক্ষক এবং প্রয়োজনীয় MCI যোগ্যতার সাথে প্রিন্সিপালদের খোজার কাজ শুরু হয়েছে।

 

কেন্দ্র সরকার এই কলেজ প্রতিষ্ঠার জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে। এইসব কলেজগুলিতে শিক্ষক এবং অন্যান্য কর্মীদের বেতন বাবদ কেন্দ্র সরকার ৬০% এবং রাজ্য সরকার ৪০% খরচ বহন করবে।

Share on:

Syed Sajjad is an educational blogger with a couple of websites. By profession, he is a school teacher and loves to create & shares study-related content on the internet. Sajjad always trying to serve you the best and correct information.

Related Posts

1 thought on “MBBS ভর্তির আসন সংখ্যা বৃদ্ধি পেলো – বাংলায় পাঁচ নতুন মেডিক্যাল কলেজ”

Leave a Comment