অনলাইনে ভোটার লিস্ট 2019 নিজের নাম সার্চ করে দেখে নিন এবং অন্যান্য তথ্য যাচাই করুন

Last updated on May 9th, 2019,
0

ভারতীয় লোকসভা ভোট 2019 এর দিনক্ষণ আগেই প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গে প্রথম দফায় ভোট শুরু হবে 11ই এপ্রিল থেকে। একজন সচেতন নাগরিক হিসেবে আমাদের উচিত নিজের ভোট সঠিক প্রার্থীকে দেওয়া। ভোট দেওয়ার জন্য যে জিনিসটি প্রয়োজন সেটি হল ভোটার কার্ড। নিজের ভোটার কার্ডের তথ্য অনলাইনে যাচাই এর জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন।জেনে নিন ভোটার লিস্ট 2019 এ আপনার নাম আছে নাকি সেটা ভুল করে বাদ পড়ে গেছে।

মনে করুন আপনি খুব উৎসাহের সাথে ভোট দিতে গেলেন, কিন্তু সেখানে গিয়ে জানতে পারলেন যে নতুন ভোটার লিস্টে আপনার নাম নেই। অতীতে এরকম ঘটনা অনেক বারই ঘটেছে। এর কারণ হলো, প্রতিবছর ভোটার লিস্ট আপডেট করা হয়, যাতে করে যে সমস্ত ব্যক্তি মারা গেছেন তাদেরকে ভোটার লিস্ট থেকে বাদ দেয়া যায় এবং আরো অন্যান্য প্রয়োজনে। এই আপডেটের মাঝে অনেক সময় ভুল করে কোন সঠিক ভোটারের নামও বাদ পড়ে যায়।

এখন থেকে আপনারা লোকসভা ভোট 2019 এর ভোটার লিস্ট অনলাইনে দেখে নিতে পারবেন এবং সেখানে যদি কোন ভুল থাকে তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করতে পারেন। ভারতীয় নির্বাচন কমিশন ভোটারদের সুবিধার জন্য National Voters’ Service Portal চালু করে। যেখানে ভোটাররা নিজেদের ভোটার কার্ডের সমস্ত তথ্য যাচাই করে নিতে পারবে।

ভোটার কার্ড / এপিক কার্ড

ভোটার কার্ড বা EPIC কার্ড হলো ভারতীয় নির্বাচন কমিশন দ্বারা প্রস্তুত নির্দিষ্ট সচিত্র পরিচয় পত্র। এই ভোটার কার্ডে একটি নির্দিষ্ট নাম্বার থাকে, যে নাম্বার এর মাধ্যমে ওই ব্যক্তি বা ভোটার এর সমস্ত তথ্য নির্বাচন কমিশনের কাছে থাকে।

লোকসভা ভোট 2019 দেওয়ার জন্য কেবলমাত্র ভোটার কার্ড থাকলেই হবে না ভোটার লিস্টে ও ব্যক্তির নাম অবশ্যই থাকতে হবে। ভোটার কার্ড হল কেবলমাত্র একটি সচিত্র পরিচয় পত্র যার দ্বারা প্রমাণিত হয় যে আপনি নিজের ভোট নিজেই দিচ্ছেন।

আরো পড়ুন, কিভাবে অনলাইনে ভোটার কার্ডের জন্য আবেদন করবেন ও ভোটার কার্ড সংশোধন করবেন।

ভোটার লিস্টে যদি আপনার নাম থাকে, তাহলে আপনি আধার কার্ড, প্যান কার্ড, সচিত্র ব্যাংকের পাস বই, পাসপোর্ট অথবা যেকোনো সরকারি সচিত্র পরিচয় পত্র দেখিয়েও ভোট দিতে পারবেন।

EPIC Number দিয়ে ভোটার লিস্টের নাম সার্চ করা

ভোটার কার্ডে থাকা আপনার এপিক নাম্বারটি দিয়েও আপনি ভোটার লিস্ট নিয়ে নাম খুঁজতে পারবেন। তার জন্য নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন।

ভোটার লিস্ট 2019
Search Voter List by EPIC No

১. সবার প্রথমে National Voters’ Service Portal (NVSP) ওয়েব সাইটে ভিজিট করতে হবে।

২. তারপর সেখানে Search by EPIC No. অপশনে ক্লিক করে নিজের EPIC No এবং রাজ্য লিখতে হবে‌। এরপর Search বটনে ক্লিক করতে হবে।

৩. আপনার নাম যদি ভোটার লিস্ট থাকে তাহলে তা নিচের বক্সে দেখা যাবে। সেখান থেকে আপনি আপনার ভোটের বুথ, পার্ট নম্বর, সিরিয়াল নম্বর ইত্যাদি জানতে পারবেন।

নিজের নাম দিয়ে ভোটার লিস্ট 2019 সার্চ করা

আপনার যদি EPIC No. মনে না থাকে তাহলে আপনি নিজের নাম দিয়ে ভোটার লিস্ট সার্চ করতে পারবেন তার জন্য নিচের পদ্ধতি অনুসরন করুন।

ভোটার লিস্ট 2019 Search by Name
Search Voter List by Name

১. সবার প্রথমে National Voters’ Service Portal (NVSP) ওয়েব সাইটে ভিজিট করতে হবে।

২. তারপর সেখানে Search by Details অপশনে ক্লিক করে নিজের নাম, বাবা/স্বামীর নাম, জন্ম তারিখ, রাজ্য, জেলা এবং বিধানসভা লিখতে হবে। এরপর Search বটনে ক্লিক করতে হবে।

৩. সমস্ত তথ্য সঠিক দিলে আপনার নাম ও এপিক নম্বর আপনি নিচে দেখতে পাবেন সেখান থেকে আপনি প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারবেন।

পশ্চিমবঙ্গের বাসিন্দারা Chief Electoral Officer, West Bengal এর ওয়েবসাইট থেকেও ভোটার কার্ড সংক্রান্ত তথ্য পেতে পারবে, তার জন্য এইখানে ক্লিক করুন

SMS এর মাধ্যমে ভোটার লিস্টের নাম সার্চ করা

আপনি এসএমএস এর মাধ্যমে সহজে এবং বিনামূল্যে নিজের নাম ভোটার লিস্টে আছে কিনা তা সার্চ করে দেখতে পারেন। তার জন্য নিচের পদ্ধতিটি অনুসরণ করতে হবে।

  • নির্দিষ্ট ফরমেটে SMS লিখুন, EPIC <আপনার এপিক নম্বর> এবং এই SMS টি পাঠিয়ে দিন 1950 নম্বরে।
  • অর্থাৎ আপনার এপিক নাম্বার যদি হয় XYZ1234567 তাহলে আপনি এসএমএস কিভাবে লিখে পাঠাবেন, EPIC XYZ2234567 এই নম্বরে 1950.
  • কিছুক্ষণের মধ্যেই আপ নির্বাচন কমিশনের তরফ থেকে একটি SMS পেয়ে যাবেন যেখানে সমস্ত তথ্য দেওয়া থাকবে।

এই ছিল অনলাইনে ভোটার লিস্ট দেখার পদ্ধতি। এই বিষয়ে আপনার যদি কোন মন্তব্য প্রশ্ন থাকে তাহলে তা নিচের কমেন্ট বক্সে লিখতে পারেন আমরা আপনাকে সাহায্য করার প্রয়োজনীয় চেষ্টা করব।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here