WBPSC Food Sub Inspector Recruitment Exam 2018 Apply, Exam Pattern, Selection

11

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন Food Sub Inspector 2018 পরীক্ষার অনলাইন আবেদন. WBPSC Food Sub Inspector Recruitment Exam 2018. পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তর মাধ্যমিক পাস ছাত্র ছাত্রীদের জন্য চাকরির সুযোগ। West Bengal Food SI Exam 2018 for Madhyamik Passed candidates.

WBPSC Food Sub Inspector Exam

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (West Bengal Public Service Commission) কিছুদিন আগে Food Sub Inspector Recruitment 2018 এর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। WBPSC দ্বারা প্রকাশিত এই বিজ্ঞপ্তি অনুসারে, West Bengal Food & Supplies Department-এ Food Sub Inspector in Subordinate Food & Supplies Service পোস্টে মোট 957 জন কর্মী নিয়োগ করা হবে।

মাধ্যমিক পাস প্রার্থীরা এই ফুড সাব ইন্সপেক্টর ২০১৮ পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে পারবে। অনলাইন আবেদনের শেষ তারিখ ১৮-ই সেপ্টেম্বর ২০১৮। WBPSC Food Sub Inspector Recruitment 2018 সমস্ত বিস্তারিত তথ্য নিচে আলোচনা করা হলো।

WB Food SI চাকরির বেতন

পশ্চিমবঙ্গ খাদ্য সরবরাহ দপ্তরে সাব ইন্সপেক্টর পদের বেতন Pay Band-2 অনুযায়ী দেওয়া হয়, অর্থাৎ যার Basic Pay 5400 টাকা থেকে 25,200 টাকা এবং Grade Pay 2600 টাকা। এছাড়া অন্যান্য প্রয়োজনীয় সুযোগ সুবিধাও আছে। সুতরাং চাকরিতে যোগদানের সময় বেতন হতে পারে প্রায় 18,000 টাকার মতো।

মোট শূন্য পদের সংখ্যা

WBPSC Food Sub Inspector Recruitment 2018 তে মোট শূন্য পদের সংখ্যা হল 957 টি। এই শূন্য পদ গুলি নিম্নলিখিতভাবে সংরক্ষিত করা আছে।

অসংরক্ষিত 454 টি
তফসিলি জাতি (SC) 208 টি
তফসিলি উপজাতি (ST) 58 টি
অন্যান্য অনগ্রসর জাতি (OBC) 98 (OBC-A) & 69 (OBC-B)
প্রাক্তন সমরকর্মী 50 টি
খেলোয়াড় 20 টি

 

WBPSC Food Sub Inspector Exam পদের জন্য প্রয়োজনীয় যোগ্যতা

আবেদনকারীকে অবশ্যই নিচের প্রয়োজনীয় যোগ্যতা গুলি চলতে হবে তবেই সে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরে সাব ইন্সপেক্টর পদের জন্য আবেদন করতে পারবে। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) দ্বারা প্রকাশিত প্রয়োজনীয় যোগ্যতা গুলি হলো –

1. আবেদনকারীকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে।

2. এই পরীক্ষায় বসার জন্য আবেদনকারীকে অবশ্যই মাধ্যমিক (10th Class) পরীক্ষায় পাস করে থাকতে হবে।

3. আবেদনকারীকে অবশ্যই বাংলা লিখতে, বলতে এবং পড়তে জানতে হবে। (যে সমস্ত আবেদনকারীর মাতৃভাষা নেপালি, তাদের ক্ষেত্রে বাংলা না জানলেও চলবে।)

4. পশ্চিমবঙ্গের প্রত্যন্ত গ্রামাঞ্চলের শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।

অনলাইন আবেদনের জন্য বয়সের সীমা

WBPSC Food Sub Inspector 2018 পরীক্ষার অনলাইন আবেদনের জন্য প্রার্থীর সর্বনিম্ন বয়সের সীমা 18 বছর এবং সর্বোচ্চ বয়সসীমা 40 বছর (১লা জানুয়ারি ২০১৮ হিসেবে)। অর্থাৎ আবেদনকারীর জন্ম তারিখ ২রা জানুয়ারি ১৯৭৮ থেকে ১লা জানুয়ারি ২০০০ সালের ভেতর হতে হবে।


তফসিলি জাতি (SC) এবং উপজাতি (ST) আবেদনকারীদের জন্য সর্বোচ্চ বয়সসীমায় 5 বছর এবং অন্যান্য অনগ্রসর জাতির (OBC) আবেদনকারীদের জন্য সর্বোচ্চ বয়সের সীমায় 3 বছরের ছাড় দেওয়া হবে। মাত্র পশ্চিমবঙ্গের আবেদনকারীরা এই সুবিধা পাবে।

WB Food SI প্রার্থী বাছাই পদ্ধতি / পরীক্ষা পদ্ধতি

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (West Bengal Public Service Commission) ফুড সাব ইন্সপেক্টর পদের জন্য প্রার্থী বাছাই করবে দুটি ধাপের মাধ্যমে –

1. লিখিত পরীক্ষা (১০০ নম্বর)
2. পার্সোনালিটি টেস্ট (২০ নম্বর)

প্রথম ধাপে প্রার্থীকে 100 নম্বরের লিখিত পরীক্ষায় বসতে হবে। এই লিখিত পরীক্ষায় সমস্ত প্রশ্ন হবে MCQ type-এর। এই 100 নাম্বারের পরীক্ষার জন্য বরাদ্দ সময় 1 ঘন্টা 30 মিনিট। লিখিত পরীক্ষায় প্রশ্ন আসবে, নিম্নলিখিত এই বিষয়গুলি থেকে –

বিষয় প্রশ্ন সংখ্যা প্রশ্ন মান
জেনারেল স্টাডিজ ৫০ ৫০
পাটীগণিত ৫০ ৫০
মোট ১০০ ১০০

 

যদিও WBPSC প্রশ্নপত্র কোন ভাষায় হবে তার কোনো উল্লেখ বিজ্ঞপ্তিতে করেনি, তবে আপেক্ষিকভাবে ধরা নিয়ে যে পারে যে প্রশ্নপত্র হবে ইংরেজি (English) ভাষায়। এছাড়াও এই পরীক্ষায় ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং আছে।


সাধারণত লিখিত পরীক্ষার Cutoff নাম্বার থাকবে 60%-এর মতো। যে সমস্ত প্রার্থী লিখিত পরীক্ষায় সফল ভাবে পাস করবে তারা পরবর্তী ধাপ Personality Test এর জন্য ডাক পাবে‌ এবং সবশেষে প্রার্থী বাছাই করা হবে।

 

Read More, West Bengal WBPSC Food Sub Inspector Exam 2018 Exam Syllabus & Question Paper

অনলাইন আবেদন পদ্ধতি

পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের SI পদে নিয়োগের জন্য অনলাইন আবেদন পদ্ধতি নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

1. West Bengal Food Sub Inspector Recruitment 2018 পরীক্ষায় অনলাইন আবেদনের জন্য প্রার্থীকে সবার প্রথম পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের অনলাইন আবেদন পোর্টালে যেতে হবে, যেটি হল – https://pscwb.ucanapply.com.

2. এরপর ENROL YOURSELF বাটনে ক্লিক করে নিজের নাম, পাসওয়ার্ড, মোবাইল নাম্বার, বাবার নাম, মায়ের নাম, জন্মতারিখ এবং ইমেইল আইডি দিয়ে রেজিস্টার করতে হবে। সফলভাবে রেজিস্ট্রেশনের পর একটি Enrollment Number তৈরি হবে। যেটা দিয়ে অনলাইনে আবেদন করা যাবে।

3. এবার https://pscwb.ucanapply.com ওয়েব সাইটে আসার পর নিজের Enrollment NumberPassword দিয়ে Sign In করতে হবে। তারপর Current Advertisement-এর নীচে West Bengal Food Sub Inspector Recruitment Exam 2018 এর বিজ্ঞপ্তিটি দেখা যাবে, যার Advertisement No. 26/2018.

4. ওই নির্দিষ্ট বিজ্ঞপ্তির নিচে অনলাইন আবেদনের লিংক পাওয়া যাবে। সেই লিংকে ক্লিক করার পর, আবেদনকারীকে তার কিছু তথ্য পূরণ করতে হবে, যেমন – বিভিন্ন পরীক্ষায় প্রাপ্ত নাম্বার, সম্পূর্ণ ঠিকানা ইত্যাদি। এরপর নিজের ছবি এবং সই স্ক্যান করে ওয়েব সাইটে আপলোড করতে হবে।

5. উপরে উল্লেখিত সমস্ত ধাপগুলি সম্পূর্ণ করার পর আবেদনকারীকে Application Fees পেমেন্ট করে নিজের অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে এবং Confirmation Page ডাউনলোড করে নিতে হবে।

6. অনলাইন আবেদনের শেষ তারিখ 18th September 2018 আবেদন ফি পেমেন্ট করার শেষ তারিখ 19th September 2018.

Read More, West Bengal Yuvashree Prakalpa Online Application and get Stipend.

অনলাইন আবেদন ফি WBPSC Food SI পরীক্ষার জন্য

পশ্চিমবঙ্গ WBPSC Food Sub Inspector Recruitment Exam 2018 পরীক্ষার আবেদনের ফি Rs. 110 (+charges)। এই আবেদন ফি প্রার্থীরা অনলাইনে বিভিন্ন ব্যাংকের ক্রেডিট ও ডেবিট কার্ড এবং ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করতে পারবে। এছাড়াও ব্যাংকে চালান এর মাধ্যমে অফলাইনেও আবেদন ফি জমা দেওয়া যাবে। পশ্চিমবঙ্গের তফসিলি জাতি (SC) এবং উপজাতি (ST) আবেদনকারীদের জন্য কোন ফি লাগবে না।

গুরুত্বপূর্ণ তারিখ

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) Food Sub Inspector Exam 2018 এর জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ তারিখ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেই তারিখগুলি হলো –

অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু 22th আগস্ট 2018
অনলাইন আবেদনের শেষ তারিখ 18th সেপ্টেম্বর 2018
অনলাইন টাকা জমা দেয়ার শেষ তারিখ 18th সেপ্টেম্বর 2018
অফলাইনে টাকা জমা দেয়ার শেষ তারিখ 19th সেপ্টেম্বর 2018

 

Question Paper, Download West Bengal Food Sub Inspector Exam Previous Year Question Paper.

WBPSC Food SI Exam 2018 এর পরীক্ষা কেন্দ্র

লিখিত পরীক্ষার জন্য যেসব কেন্দ্রে পরীক্ষা হবে নিচে সেই কেন্দ্র গুলির লিস্ট উল্লেখ করা হলো।

কলকাতা (উত্তর) কলকাতা (দক্ষিণ) বারুইপুর ডায়মন্ড হারবার ব্যারাকপুর
বারাসাত কৃষ্ণনগর হাওড়া চুঁচুড়া বর্ধমান
আসানসোল পুরুলিয়া মেদিনীপুর তমলুক ঝাড়গ্রাম
বাঁকুড়া সুড়ি বহরমপুর মালদা বালুরঘাট
রায়গঞ্জ জলপাইগুড়ি আলিপুর দুয়ার কোচবিহার শিলিগুড়ি
কালিংপং দার্জিলিং

হেল্পলাইন ফোন‌ নাম্বার

অনলাইন আবেদনের সময় কোনরূপ সাহায্যের প্রয়োজন এর জন্য অথবা কোন তথ্য জানার জন্য পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের হেল্পডেস্ক ফোন নাম্বার গুলিতে ফোন করা যেতে পারে – 9836219994 / 9836289994 / 9123971747 (কাজের দিন সকাল 11টা থেকে বিকাল 5টা পর্যন্ত) অথবা ইমেইল করা যাবে pscwbhelp@gmail.com ঠিকানায়।

অনলাইন আবেদনের পেমেন্ট সংক্রান্ত কোন সমস্যা হলে এই ফোন নাম্বার গুলিতে ফোন করতে হবে – (033) 2262-4181 [অনলাইন পেমেন্ট সংক্রান্ত] অথবা (033) 4003-5104 [অফলাইন পেমেন্ট সংক্রান্ত]।

এছাড়াও আরো অন্যান্য কোন বিষয় যদি সাহায্যের প্রয়োজন হয় তবে নিচের কমেন্ট বক্সে আমাদের তা জানাতে পারো আমরা তোমাদের সাহায্য করার যতই চেষ্টা করবো।

11 COMMENTS

    • Hello Biplab, WBPSC not published any official information about the date of the exam. The exam will probably held on November 2018.

  1. please upload the previous year questions papers for food supply with answers and also try to make MCQ questions regarding this exam.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here