West Bengal BDO Income Certificate & Residential Certificate Online Application

পশ্চিমবঙ্গের অনলাইনে ইনকাম সার্টিফিকেট এবং স্থায়ী বাসিন্দা সার্টিফিকেটের জন্য আবেদন পদ্ধতি। জেনে নাও কিভাবে অনলাইনে ইনকাম সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে। অনলাইনে বিডিও অফিসে ইনকাম ও স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট এর আবেদন। স্কলারশিপের জন্য অনলাইনে ইনকাম সার্টিফিকেটের আবেদন পদ্ধতি।

WB online Income Domicile Certificate

বিভিন্ন স্কলারশিপ, চাকরি অথবা পরীক্ষার আবেদনের ক্ষেত্রে বাৎসরিক ইনকাম সার্টিফিকেট এবং স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট (Residential Certificate) প্রয়োজন হয়। সাধারণ ক্ষেত্রে এই ইনকাম সার্টিফিকেট অথবা স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট প্রদান করে থাকেন BDO অথবা SDO অফিসার। কেবলমাত্র গেজেটেড অফিসার দ্বারা সার্টিফিকেটই সবক্ষেত্রে গ্রহনযোগ্য হয়।

পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দারা সহজেই অনলাইনের মাধ্যমে এই ইনকাম হার এবং স্থায়ী বাসিন্দা সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারেন। বেশ কয়েক বছর আগে পশ্চিমবঙ্গ সরকার e-District Portal নামে একটি ওয়েবসাইট চালু করে।

এই e-District Portal-এর মাধ্যমে অনলাইনে নিজের নিজের BDO অফিস অথবা SDO অফিসে ইনকাম সার্টিফিকেট ও স্থায়ী বাসিন্দা সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের এক সপ্তাহের ভেতর আবেদনকারী সেই সার্টিফিকেট ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবে।

ডাউনলোড করা সার্টিফিকেটে e-Signature করা থাকবে যার ফলে এটি সর্বত্রই গ্রহণযোগ্য হবে। এই সার্টিফিকেট এর বৈধতা থাকবে ৬ মাস পর্যন্ত তারপর আবার নতুন করে আবেদন করতে হবে। নিচে আবেদনের সম্পূর্ণ পদ্ধতি বর্ণনা করা হলো।

Read More, Apply Online for EWS Certificate in West Bengal

অনলাইনে ইনকাম সার্টিফিকেট ও স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট আবেদন পদ্ধতি

প্রথম ধাপ: সবার প্রথমে আবেদনকারীকে পশ্চিমবঙ্গ সরকারের কি e-District portal এর ওয়েবসাইট https://edistrict.wb.gov.in এ প্রবেশ করতে হবে। এইখান থেকে আবেদনকারী সহজেই income certificate এবং স্থায়ী বাসিন্দা সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন করতে পারবে।

দ্বিতীয় ধাপ: এরপর আবেদনকারীকে ওয়েবসাইটের মধ্যে Citizen Registration লিংকে ক্লিক করে, নিজের কিছু প্রাথমিক তথ্য (নাম, মোবাইল নাম্বার, ইমেল এবং ঠিকানা) দিয়ে এই ওয়েবসাইটে নিজের একটা অ্যাকাউন্ট খুলতে হবে।

অ্যাকাউন্ট খোলার সময় আবেদনকারী নিজের পছন্দ মত Username এবং Password তৈরি করতে পারবে, যা পরবর্তীতে তাদের এই ওয়েবসাইটে Login করতে সাহায্য করবে।

তৃতীয় ধাপ: Citizen Registration সফলভাবে সম্পূর্ন হয়ে গেলে এরপর নিজের Username এবং Password দিয়ে এই ওয়েবসাইটে Login করতে হবে। তারপর ‘Certificates‘ অপশনে ক্লিক করার পর যে সার্টিফিকেটের (ইনকাম সার্টিফিকেট / স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট) জন্য আবেদন করতে চাও সেটি বাছতে হবে।

চতুর্থ ধাপ: নির্দিষ্ট সার্টিফিকেট বাছাই করার পর, সেই লিংকে ক্লিক করলে একটি অনলাইন আবেদন ফর্ম পাওয়া যাবে। আবেদনকারীকে সেই অনলাইন ফর্মটি সমস্ত তথ্য (যেমন – নাম, জন্মতারিখ, আধার নাম্বর, মোবাইল নাম্বার, ইমেইল, ঠিকানা ইত্যাদি) দিয়ে পুরণ করতে হবে। তারপর ‘Save & Next বটনে ক্লিক করতে হবে।

পঞ্চম ধাপ: এই ধাপে আবেদনকারীকে আরও বেশ কিছু তথ্য প্রদান করতে হবে। যেমন – আবেদনকারীর পিতামাতা অথবা স্বামীর নাম, আবেদনকারীর স্থায়ী ঠিকানা, আবেদনকারীর বাৎসরিক আয়ের তথ্য অথবা স্থায়ী বাসস্থানের তথ্য এবং আবেদন করার কারণ।

ষষ্ঠ ধাপ: উপরের সমস্ত ধাপ গুলি সম্পূর্ণ করার পর, আবেদনকারীকে বেশকিছু প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে অনলাইনে আপলোড করতে হবে সেই আবেদনের সঙ্গে। নিম্নলিখিত ডকুমেন্টগুলি প্রয়োজন-

  1. আবেদনকারী ছবি।
  2. আবেদনকারীর স্থায়ী বাসিন্দা প্রমাণপত্র (আধার কার্ড / ভোটার কার্ড / ড্রাইভিং লাইসেন্স / পাসপোর্ট / রেশন কার্ড / সেনা পরিচয় পত্র / স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট SDO থেকে প্রাপ্ত / কোন সরকারী পরিচয় পত্র )।
  3. বাৎসরিক আয়ের প্রমাণ পত্র (স্যালারি সার্টিফিকেট / মিউনিসিপ্যালিটি অথবা গ্রামপ্রধান কাছ থেকে প্রাপ্ত ইনকাম সার্টিফিকেট / ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল / Form-16)।

সপ্তম ধাপ: অনলাইন আবেদন পদ্ধতি সম্পূর্ণ হয়েছে। এবার আবেদনের প্রমাণস্বরূপ ফিলাপ করা আবেদন ফর্মটি ডাউনলোড করে রাখতে পারো। এই আবেদন ফর্মে একটি ‘APPLICATION NUMBER (AIN)’ থাকবে, এটি লিখে রাখো, ভবিষ্যৎ প্রয়োজনের জন্য।

আষ্টম ধাপ: আবেদনকারী সমস্ত তথ্য যদি সঠিক থাকে তাহলে, আবেদন করার এক সপ্তাহের মধ্যে ইনকাম অথবা স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট অনলাইনে ডাউনলোড করা যাবে, এর জন্য আবেদনকারীকে BDO অথবা SDO অফিস যেতে হবে না। আবেদনকারী e-District Portal এ Login করে সহজেই নিজের সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবে।

অনলাইনে আবেদন করার পর আবেদনকারী নিজের আবেদনের স্ট্যাটাস অনলাইনে জানতে পারবে। যদি এক সপ্তাহের মধ্যে সার্টিফিকেট পাওয়া না যায়, তাহলে আবেদনকারীকে Application Number (AIN) সহ BDO অথবা SDO অফিসে যোগাযোগ করতে হবে।

কোন ব্যক্তি যদি কেউ সম্পূর্ণ আবেদন পদ্ধতি কোনো ‘সহজ তথ্য মিত্র কেন্দ্র’ থেকে করেন তাহলে সেই ব্যক্তিকে 40-50 টাকা দিতে হবে আবেদন ও প্রিন্ট বের করার জন্য।

আরো জানুন, কিভাবে অনলাইনে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের মাধ্যমে যুবশ্রী প্রকল্পের আবেদন করা যাবে।

ইনকাম সার্টিফিকেট এবং স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট ডাউনলোড পদ্ধতি

অনলাইনে আবেদন করার এক সপ্তাহের মধ্যে আবেদনকারী নিজের বাৎসরিক ইনকাম অথবা স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট e-District ওয়েব সাইটে লগ ইন করে ডাউনলোড করে নিতে পারবে। সার্টিফিকেট ডাউনলোড করে নেওয়ার পর সেটি প্রিন্ট আউট করে নিয়ে যেকোনো জায়গায় সেটি ব্যবহার করা যাবে।

সার্টিফিকেট ডাউনলোড করার পর সেটি ৬ মাস পর্যন্ত বৈধ থাকবে। তারপর প্রয়োজন হলে প্রার্থীকে আবার নতুন করে আবেদন করতে হবে। ডাউনলোড করার সার্টিফিকেটে BDO বা SDO-এর Digital Signature করা থাকবে। হলি আবেদনকারীকে আর BDO অথবা SDO অফিস যেতে হবে না।

English, Read this Complete Article about About West Bengal Online Income and Residential Certificate Application in English.

হেল্পলাইন ফোন নাম্বার

অনলাইনে ইনকাম সার্টিফিকেট এবং স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট আবেদন করার সময় অথবা আবেদন করার পরে যদি কোন সমস্যা হয়, আবেদনকারী সহজেই 18003453011 অথবা 033-22901721 ফোন নাম্বারে যোগাযোগ করতে পারবে।

এই ছিল পশ্চিমবঙ্গে অনলাইনে ইনকাম সার্টিফিকেট এবং স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট এর আবেদন পদ্ধতি। এরপরেও তোমাদের যদি কোন সমস্যা অথবা প্রশ্ন থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে তা জিজ্ঞাসা করতে পারো আমরা তোমাদের যথারীতি সাহায্য করার চেষ্টা করব।

Recommend for you

25 thoughts on “West Bengal BDO Income Certificate & Residential Certificate Online Application”

  1. Dada amar barir Deed er age akhono to 15 years hoini……ta hole ami SDO residential certificate ta kivabe pate pari…….ektu jodi bolen

  2. Sir ami subhadeep cu te philosophy te m.a. korchi ami graduation e 65% peyechi….aami ki amar familir income ta municipality r kono high grade er officer ke diye korale hbe..plz reply…very urgent…🙂🙂🙂

  3. sir ami svmcm scholershipr jonno apply korbo,amk ki BDO ba SDO office thekei income certificate nite hobe na panchayet ba municipality theke nile hobe?r ki nebar por efidevide korte hobe?pls rply soon.

    • Hello Dipanjan, SVMCM scholarship er application er jonno BDO/Group-A Gazzated offer issued Income Certificate proyojon.

    • Upload your Guardian’s Income Certificate issued by Gram Panchyet Pradhan or Chairman of the Municipality.

  4. Sir ami SDO lable a domicile certificate jnno online a abedon korechi to amake ki police verification korte hobe naki online a certificate peye jabo

    • Hello Sudip, no need to Police verification for SDO Domicile certificate. Just apply online, upload the documents and after few days download the e-verified documents. That’s all.

    • Hello Sapnam, visit to any cyber cafe and they can easily verify the signature with some software certificates. Then you can get Signature vertifed certificate.

  5. আমি সমস্ত ফ্রম ফিলিপ করেছি । আখন certificate কি ভাবে download করবো?

    • Hello Haidar, login with your username and password and then you will select ‘Certificate’ option. There you can check your application status. If the verification already completed by the authority, you can download the pdf from the same page.

    • নবান্ন স্কলারশিপ এর জন্য কী ইনকাম সাটিফিকেট এ বি বি ও এর সই এর প্রয়োজন?

  6. যদি তথ্যমিত্র কেন্দ্র বাদে আমি নিজে এই প্রক্রিয়াটি করি তখনো কি 40-50Rs. দিতে (Pay করতে) হবে ।

Leave a Comment