Swami Vivekananda Merit cum Means (SVMCM) Scholarship 2018 Online Application

47

পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তর প্রতিবছর মেধাবী কিন্তু আর্থিকভাবে দুর্বল ছাত্র-ছাত্রীদের স্কলারশীপ প্রদান করে থাকে। পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক প্রদত্ত এই স্কলারশিপের নাম স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপ। যে সমস্ত ছাত্র-ছাত্রী এই বছর মাধ্যমিক, উচ্চমাধ্যমিক অথবা গ্রাজুয়েশন পাস করে নতুন কোর্সে ভর্তি হয়েছে তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের অনলাইন আবেদন পদ্ধতি নিচে বিস্তারিত আলোচনা করা হলো। যেসমস্ত ছাত্রছাত্রীরা পারিবারিক বাৎসরিক আয় ২.৫ লক্ষ টাকার কম তারাই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে।

যে সমস্ত ছাত্র-ছাত্রী উচ্চমাধ্যমিক, UG, PG, ডিপ্লোমা কোর্সে এই বছর ভর্তি হয়েছে তারা এই স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে পারবে। নিচে সম্পূর্ণ তথ্য দেওয়া হলো।

স্কলারশিপ, কন্যাশ্রী K3 স্কলারশিপের অনলাইন আবেদন পদ্ধতি ইউনিভার্সিটি ছাত্রীদের জন্য।

স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের জন্য প্রয়োজনীয় যোগ্যতা

এই স্কলারশিপের অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে অবশ্যই নিম্নলিখিত প্রয়োজনীয় যোগ্যতা গুলি মেনে চলতে হবে।


১. আবেদনকারীর পারিবারিক বাৎসরিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে তবেই সে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

২. আবেদনকারীকে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

৩. যে সমস্ত ছাত্র-ছাত্রী 2018 সালে পরীক্ষায় পাশ করে নতুন কোর্সে ভর্তি হয়েছে তারাই কেবল মাত্র স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

৪. নিচে কোর্স অনুযায়ী সর্বনিম্ন নাম্বারের তালিকা দেওয়া হলো। কেবলমাত্র এই নাম্বার বা এর থেকে বেশী নাম্বার থাকলে তবেই আবেদন করা যাবে।

বর্তমান কোর্স প্রয়োজনীয় নাম্বার স্কলারশিপ
উচ্চমাধ্যমিক (XI+XII) মাধ্যমিকে 75% নাম্বার প্রতি মাসে 1000 টাকা
Undergraduate (Engineering / Medical/ Honours /GNM / Para-medical) উচ্চমাধ্যমিকে 75% নাম্বার প্রতি মাসে 5000 টাকা
ডিপ্লোমা (পলিটেকনিক) মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিকে 75% নাম্বার প্রতি মাসে 1500 টাকা
Postgraduation UG কোর্সে 53% নাম্বার প্রতি মাসে 2000 থেকে 5000 টাকা

 

উপরে উল্লেখিত প্রয়োজনীয় যোগ্যতা গুলি পূরণ করলে ছাত্রছাত্রীরা স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে পারবে।

স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের অনলাইন আবেদন পদ্ধতি

পশ্চিমবঙ্গ সরকারের স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের অনলাইন আবেদন পদ্ধতি নিচে আলোচনা করা হলো। আবেদনের শেষ তারিখ নিচে উল্লেখ করা হয়েছে।


প্রথম ধাপ : সবার প্রথমে আবেদনকারীকে স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের অনলাইন ওয়েব সাইটে যেতে হবে, www.svmcm.wbhed.gov.in এবং এই ওয়েবসাইটে আসার পর ‘Register Here’ অপশনে ক্লিক করতে হবে।

svmcm registraion

দ্বিতীয় ধাপ : এই লিংকে ক্লিক করার পর, স্কলারশিপ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য পরের পেজে খুলে যাবে। ভালো করে ওই তথ্যগুলি পড়ে, Tick Box-এ টিক দিয়ে ‘Proceed for Registration‘ বটনে ক্লিক করতে হবে।

তৃতীয় ধাপ : এরপর রেজিস্ট্রেশন ক্যাটেগরি থেকে কোর্স অনুযায়ী সঠিক Directorate বেছে নিয়ে, ‘Apply for Fresh Application‘ অপশনে ক্লিক করতে হবে।

 

কোর্সের নাম Directorate
উচ্চমাধ্যমিক (XI & XII) Directorate of School Education (DSE)
UG & PG (অনার্স) Directorate of Public Instruction (DPI)
সমস্ত রকম মেডিকেল কোর্স Directorate of Medical Education (DME)
পলিটেকনিক Directorate of Technical Education & Training (DTE&T)
ইঞ্জিনিয়ারিং Directorate of Technical Education (DTE)

 

svmcm directorate

চতুর্থ ধাপ : এরপর বেশ কিছু প্রাথমিক তথ্য (নাম, মোবাইল নং, ইমেল ইত্যাদি) দিয়ে স্কলারশিপের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। এই সময় আবেদনকারীকে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে, যেটা পরবর্তীকালে লগইন করার সময় কাজে লাগবে।

svmcm fist step reg

পঞ্চম ধাপ : সফলভাবে রেজিস্ট্রেশনের পর, আবেদনকারী একটি ‘Application ID’ পাবে। যার সাহায্যে সে অনলাইন লগইন করতে পারবে। এই Application ID টি লিখে রাখতে হবে, পরবর্তী ক্ষেত্রে ব্যবহারের জন্য।

svmcm application id

ষষ্ঠ ধাপ : এরপর আবেদনকারীকে Application ID এবং Password দিয়ে লগইন করতে হবে এবং Dashboard-এ ‘Edit Profile/Application‘ অপশনে ক্লিক করতে হবে আবেদন প্রক্রিয়া সম্পুর্ণ করার জন্য।

svmcm dashboard

 

সপ্তম ধাপ : এখন অনলাইন আবেদন ফর্মটি সঠিকভাবে সমস্ত তথ্য দিয়ে পূরণ করতে হবে এবং আবেদনকারীর স্ক্যান করা ছবি ও সই ওয়েবসাইটে আপলোড করতে হবে। এরপর ‘Save & Next‘ বটনে ক্লিক করে পরবর্তী অংশে যেতে হবে।

svmcm complete form

অষ্টম ধাপ : এই ধাপে আবেদনকারীকে বেশ কিছু ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে। এই ডকুমেন্ট গুলি হলো –

  1. শেষ পরীক্ষার মার্কশিট এর উভয় দিক
  2. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
  3. শেষ পরীক্ষার অ্যাডমিট কার্ড
  4. ইনকাম সার্টিফিকেট
  5. ইনকাম সার্টিফিকেট এফিডেভিট
  6. আধার/রেশন/ভোটার কার্ড
  7. ব্যাংকের পাশ বই-এর প্রথম পাতা।


এই সমস্ত ডকুমেন্ট PDF ফরম্যাটে আপলোড করে ‘Submit Application‘ অপশনে ক্লিক করতে হবে।

svmcm documents

নবম ধাপ : এখন আবেদনকারীর দেওয়া সমস্ত তথ্য অনলাইনে সেভ হয়ে গেছে। এই সমস্ত তথ্য আর একবার ভালো করে দেখে নিয়ে ‘Finalize Application‘ অপশনে ক্লিক করতে হবে। এই অপশনে ক্লিক করার পর আবেদনকারী আর কোন তথ্য edit করতে পারবে না।

svmcm finalized

দশম ধাপ : আবেদন ফাইনালাইজ করার পর, আবেদনকারীকে ওয়েবসাইট থেকে ‘Head of the Institution Verification Certificate‘ ডাউনলোড করতে হবে, যেটিতে আবেদনকারীর নিজস্ব Application ID থাকবে। সেটা Head of the Institution-কে দিয়ে সই করাতে হবে।

svmcm hoi verification

একাদশ ধাপ : আবার Application ID ও Password দিয়ে Login করে, এই সই করা ‘Verification Certificate‘-টি স্ক্যান করে ওয়েবসাইটে আপলোড করতে হবে।

এই স্কলারশিপের সম্পূর্ণ আবেদন পদ্ধতি অনলাইনে। তাই অনলাইনে আবেদন করার পর কোন ডকুমেন্ট কোথাও জমা দিতে হবে না। পশ্চিমবঙ্গ স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের অনলাইন আবেদন পদ্ধতি শেষ। এখন আবেদনকারী ড্যাশবোর্ডে নিজের আবেদনের স্ট্যাটাস দেখতে পারবে।

Scholarships, Click Here to get a complete list of Scholarships for Indian Students.

গুরুত্বপূর্ণ তারিখ

পশ্চিমবঙ্গ সরকারের স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের অনলাইন আবেদনের জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ তারিখ এখানে দেওয়া হলো।

2018 সালের জন্য নতুন ও Renewal আবেদন 10th সেপ্টেম্বর 2018 থেকে
অনলাইন আবেদনর শেষ তারিখ 30th নভেম্বর 2018
Renewal আবেদনের শেষ তারিখ জুলাই 2019

স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের Renewal আবেদন

স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের Renewal আবেদন এর জন্য ছাত্র-ছাত্রীদের Application ID ও Password (গত বছর অনলাইন আবেদনের সময় প্রাপ্ত) দিয়ে www.svmcm.wbhed.gov.in ওয়েবসাইটে লগইন করতে হবে। এরপর উপরে উল্লেখিত ধাপগুলি অনুযায়ী Renewal আবেদন করতে হবে।


যে সমস্ত ছাত্র-ছাত্রীরা উচ্চমাধ্যমিক কোর্সে (Class XI), গ্রাজুয়েশনের প্রথম বছরে অথবা পলিটেকনিকের প্রথম বছরে 60% নাম্বার পেয়েছে তারা এই স্কলারশিপ Renewal করার যোগ্য। পোস্টগ্রাজুয়েট (PG) কোর্সের জন্য সর্বনিম্ন 50% নাম্বার প্রথম বছর পেতে হবে, তবেই পরের বছরের জন্য Renewal আবেদন করা যাবে।

 

SVMCM স্কলারশিপের অনলাইন Renewal আবেদনের সময় আবেদনকারীকে শেষ স্কুল/কলেজ/ইউনিভার্সিটি পরীক্ষার মার্কশিট স্ক্যান করে আপলোড করতে হবে। যদি সেমিস্টার সিস্টেমে পরীক্ষা হয় তাহলে দুটি সেমিস্টারের মার্কশিট একসাথে স্ক্যান করে আবেদন করতে হবে। যেমন, (1st সেমিস্টার + 2nd সেমিস্টার) মার্কশিট দ্বিতীয় বর্ষে Renewal আবেদনের জন্য।

SVMCM Scholarship, Read this complete information in English Version.

SVMCM স্কলারশিপের হেল্পলাইন

স্কলারশিপের অনলাইন আবেদনের সময় কোন সমস্যা হলে অথবা অন্যান্য কোন জরুরী তথ্যের জন্য‌ SVMCM স্কলারশিপের হেল্পলাইনে যোগাযোগ করতে পারো। যোগাযোগ করার জন্য helpdesk.svmcm-wb@gov.in ঠিকানায় ইমেল পাঠাতে পারো অথবা 18001028014 (টোল ফ্রি) নাম্বারে ফোন করতে পারো।

এই স্কলারশিপ সংক্রান্ত অন্য কোন প্রশ্ন কি তোমাদের মনে থাকে তাহলে তা তোমরা আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে জিজ্ঞাসা করতে পারো। আমরা তোমাদের যথারীতি সাহায্য করার চেষ্টা করব।

47 COMMENTS

  1. আমি hs এ swami vivekananda scholarship পাইনি কিন্তু b.com ১st year এ ৬৩% নম্বর পেয়েছি আমি কি swami vivekananda scholarship পেতে পারি

    • Hello Sushavon, I think you are a second-year student. So, you cannot apply for this scholarship. Only first-year students, who passed HS 2018 Exam and took admission on First year course, can only apply for this scholarship.

  2. Sir, i am a student of B.A Honours 3rd year .I got scholarship in 1st year then I did renewal for 2nd year but I did not get the scholarship and when I check the status in shows your application processing is initiated. What I avail to renewal for this year.in this year I got 63%.

    • Hello Daipayan, before apply renewal for 3rd year, contact to the helpline number for confirmation about your last year scholarship amount. Call them at 1800-1028014 phone number.

  3. Sir,
    I am a student of second year(3rd sem) now under Burdwan University. I got the result of first sem but still now I haven’t got the result of second sem and I have no idea when the result will published. At first sem I got 80% marks but second sem’s result is pending. Can I renew the application form for this scholarship now or after the publication of 2nd sem’s result I will?
    Bannya Chakraborty

    • Hello Bannya, you cannot apply for SVMCM Scholarship renewal without having the 2nd Semester result. So, wait till you will get the result/marksheet and then apply. Because you have to upload the 2nd sem marksheet at the time of online application.

  4. Sir. আমি class 12 এ পড়ি. আমি svmcm scholarship টা renewal করার সময়ে applicant copy তে নিজের signature করতে ভুলে গিয়েছিলাম আর ওটা upload করা হয়ে গেছে.. এখন আমি কি টাকাটা পাবো????

  5. আমি তনুশ্রী নস্কর,বি.এড প্রথম সেমেস্টার এর ছাত্রী,৫৪%নম্বর সহ গ্রাজুয়েশন পাশ করেছি ! বর্তমানে ভীষণ ভাবে আর্থিক সমস্যায় ভুগছি ! কোর্স টি চালানো অসম্ভব হয়ে উঠছে ! আমি কি সাহায্য পেতে পারি? দয়াকরে উত্তর দেবেন!!

  6. Sir, we are twins sisters appeared in the MADHYAMIC examination in 2017. My percentage was 79.85% and my sister’s percentage was 84.57%
    Account of our father’s severe illness I failed to apply for this scholarship. Now my father is no more . Now we read in class XII. If you kindly help me to know that can we get that scholarship now ?
    Are we eligible for this scheme….

    • Hello Rajnandini, according to the official notification, students, who passed their Madhyamik Exam in 2018 and took admission on class XI, are eligible for this scholarship. As you and your sister currently studying in class XII, you are not eligible. Although, I advice you to contact to the scholarship authority using this phone number, 1800-102-8014. Both of you can also apply for Sitaram Jindal scholarship.

  7. Sir I’ve applied for SVMCM Scholarship in 2015 after passing H.S ,I got the 18000 rupees in B.Sc 1st year Honors,but I didn’t get 60% marks in 1st year and was unable to renew it.Now I ‘ve passed graduation with honours with 60% marks and admitted in M.Sc 1st semester.Can I apply for this scholarship this year??

  8. Sir I have not applied for svmcm scholarship when I was in college.now I have completed my college and going to pursue my M. Sc. In distance course. I have also got k2. Can I apply for svmcm now?

    • Hello Debarati, as you said that you received Kanyashree K2 Scholarship, then you can apply for Kanyashree K3 Scholarship (if you got minimum 45% in UG course).
      If you apply for Kanyashree K3 Scholarship, then you cannot apply Swami Vivekananda Merit cum Means Scholarship.

  9. Sir,I am a mathematics honours student of 1 St year.sir,we have the semester system of vidyasagar university . So,I want to know from you that how many credit point be required in exam for svmcm scholarship renwal? ???

    • Hello Subrata, minimum 60% marks will be required both on the two-semester for apply renewal of SVMCM Scholarship. Contact your University authority about the credit system and how much percentage you get.

  10. Sir, I am sourodeep sengupta. I applied for SVMCM in the last year and got the scholarship. But unfortunately I forgot my password. Can I get the password again at the time of renewal?

    • Hello Sourodeep, when the online application for 2018 will start, then you can click on the Forgot Password option and can easily retrieve your password.

    • Hello Arpan, you can check your scholarship application status by login on dvmcm.wbhed.gov.in website using your Application Number and Password.

  11. I appllied this scholarship previous year in class XI . But i got no amount. this year i want to apply the schilarship again.Then what docoments require in class XII as renewal applicant.Does the process same as usual?plz…

    • Hello Mouni,B.Ed is a training course, and according to Kanyashree K3 Scholarship’s eligibility criteria, this course is not accepted. So, you cannot apply.

  12. sir
    if I applied for k3 scholarship
    then may I be able for this scholarship scheme
    or can I get two of them together

    • Hello Sudeshna, no you cannot apply or get both the SVMCM and Kanyashree K3 Scholarship. You must have to apply only for one scholarship.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here